সৌরকেন্দ্রিক মহাবিশ্বের গল্প - Prodipto Delwar

Unordered List

ads

Hot

Post Top Ad

Your Ad Spot

শুক্রবার, ১৫ ফেব্রুয়ারী, ২০১৯

সৌরকেন্দ্রিক মহাবিশ্বের গল্প

আজকে আপনাদের শুনাবো এক বিস্ময়কর গল্প । সেটা আর কিছুই না সেটা হল এই যে আমাদের মহাবিশ্ব এটা সম্পর্কে বিজ্ঞানীদের ধারণা কি কীভাবে এগুলো আমাদের বিজ্ঞান এইসব ...



সৌরকেন্দ্রিক মহাবিশ্বে মডেলের সমস্ত কৃতিত্ব সাধারণত কোপার্নিকাসকে দেওয়া হয় ।কিন্তু কোপার্নিকাসের বহু পূর্বে প্রায় ১৮০০ বছর পূর্বে খ্রিষ্টপূর্ব ২৭০ সালের দিকে গ্রিক দার্শনিক সামোসের এরিস্টারকাস প্রথমবারের মত সৌরকেন্দ্রিক (Heliocentric) মহাবিশ্ব তত্ত্বের উপস্থাপন করেন ।কিন্তু তখন গ্রিসে এরিস্টটলের প্রচণ্ড দাপট;ফলে সামোসের তত্ত্ব কেও গায়েই লাগালো না ।

মহাকাশের ছোট্ট একটি স্থির চিত্র



এমনকি আমাদের গর্ব উপমহাদেশের বিজ্ঞানী আর্যভট্ট(৪৭৬-৫৫০) কোপার্নিকাসের প্রায় ১০০০ বছর পূর্বে সৌরকেন্দ্রিক মডেলের একটি গাণিতিক মডেল দাড় করান;তিনি দেখান পৃথিবী কিভাবে নিজ অক্ষের উপর ঘূর্ণ্যমান ও গ্রহ গুলো কিভাবে নিজ নিজ কক্ষপথে স্থির সূর্যকে কেন্দ্র করে ঘুরছে ।

সমসময়ে টলেমির স্থির পৃথিবী কেন্দ্র করে সকল গ্রহ-উপগ্রহ ঘোরা এই তত্ত্বের তীব্র সমালোচনা করছেন আরবের বিজ্ঞানী আল হাজেন ।সে সময়ে আরব বিশ্ব মহাকাশ গবেষণায় বেশ এগিয়ে ।আবার তার কিছু পরেই কোপার্নিকাসের প্রায় ৫০০ বছর পূর্বে আনুমানিক ১০০০ খ্রিষ্টাব্দের দিকে আবু রায়হান বিরুনি (আল-বিরুনি) বেশ জোরে সরেই সৌরকেন্দ্রিক মহাবিশ্বের প্রস্তাব করেন কিন্তু সে সময় অনন্য বিজ্ঞানীদের প্রচণ্ড বিরোধিতায় আবার স্থির পৃথিবী মতবাদেই ফিরে আসেন ।


আবার ১৩০০ সালের দিকে নাজিদ আল দিন আল খাজিনি আল কাতিবী সৌরকেন্দ্রিক মহাবিশ্বের প্রস্তাবনা ও কাঠামো একে দেখান ।কিন্তু সবচেয়ে বড় অবদান রেখেছেন নিকোলাস কোপার্নিকাস । তিনি ১৫৪৩ সালে "De Revolutionibus Orbium Coelestium" নামের একটি বইতে সৌরকেন্দ্রিক মহাবিশ্বের প্রস্তাব করেন ।প্রমান আছে যে,আল কাতিবীর কাজের দ্বারা প্রভাবিত হয়েছিলেন কোপার্নিকাস,কেননা কাতিবির অনেক রেখা চিত্রের সাথে কোপার্নিকাসের রেখা চিত্রের মিল পাওয়া গিয়েছে;এমনই একই বর্ণ দিয়ে এসব রেখা চিত্র চিহ্নিত করেছিলেন কোপার্নিকাস ।অবশ্য সব দিক দিয়েই কাতিবির এক ধাপ এগিয়ে ছিলো নিকোলাস ।


নিকোলাসের যুক্তি ছিলো ভুকেন্দ্রিক মহাবিশ্বের চেয়ে সৌরকেন্দ্রিক মহাবিশ্বের পর্যবেক্ষণ ও ভবিষ্যৎ বাণী আরো নিখুত ভাবে মিলে যায় ।নিকোলাস কোপার্নিকাসের ঐ বই আর চিন্তা ধারার সাথে সাথে মহামুনি ও সাধারণ মানুষের বিশ্বাস আস্তে আস্তে পরিবর্তন হতে থাকে ।
15-02-2019 😎

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Post Top Ad

Your Ad Spot