বাংলাদেশের সর্বোচ্চ বেতনের ১০ জন ব্যক্তি - Prodipto Delwar

Unordered List

ads

Hot

Post Top Ad

Your Ad Spot

রবিবার, ১৯ জানুয়ারী, ২০২০

বাংলাদেশের সর্বোচ্চ বেতনের ১০ জন ব্যক্তি

বাংলাদেশের চাকরি করে সবচেয়ে বেশি বেতন পান ব্যাংকের এমডি বা সিইও’রা।

ব্যাংকগুলোর আর্থিক প্রতিবেদন থেকে প্রাপ্ত তথ্য অনুসারে, 
২০১৭ সালে দেশের সরকারি ও বেসরকারি ৪৯ টি ব্যাংকের মধ্যে বার্ষিক বেতনঃ
  • ৯ টি ব্যাংকের এমডি বেতন পান ১.৫ কোটি টাকার উপরে।
  • ৪০ টি ব্যাংকের এমডি (ব্যবস্থাপনা পরিচালক) বেতন পান ১.৫ কোটি টাকার মত।



১ম স্থানঃ আলী রেজা ইফতেখার, ইস্টার্ন ব্যাংক লিমিটেড
বার্ষিক বেতনঃ ২ কোটি ১৫ লাখ টাকা
আলী রেজা ইফতেখার

ব্যবস্থাপনা পরিচালকদের মধ্যে সর্বোচ্চ বেতন পান ইস্টার্ন ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আলী রেজা ইফতেখার। ২০১৭ সালে বেতন-ভাতা বাবদ বেসরকারি এই ব্যাংকটির কাছ থেকে তিনি নিয়েছেন ২ কোটি ১৫ লাখ ৫০ হাজার টাকা। এ হিসাবে তিনি ব্যাংকটি থেকে প্রতি মাসে পেয়েছেন গড়ে ১৭ লাখ ৯৫ হাজার টাকা। বেতন ভাতার দিক দিয়ে দেশের সরকারি ও বেসরকারি ব্যাংকের মধ্যে তিনিই সর্বোচ্চ অবস্থানে রয়েছেন।

২য় স্থানঃ আনিস এ খান, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক
বার্ষিক বেতনঃ ১ কোটি ৮২ লাখ
আনিস এ খান

২০১৭ সালে দেশীয় ব্যাংকগুলোর মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ বেতন-ভাতা পেয়েছেন মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের এমডি ও সিইও আনিস এ খান। বেতন-ভাতা বাবদ ব্যাংকটি তাকে পরিশোধ করেছে ১ কোটি ৮২ লাখ ৭৫ হাজার টাকা। সে হিসেবে তিনি প্রতি মাসে গড়ে ১৫ লাখ ২৩ হাজার টাকার আর্থিক সুবিধা পেয়েছেন।

৩য় স্থানঃ সোহেল আরকে হোসেন, দ্য সিটি ব্যাংক
বেতনঃ ১ কোটি ৭৫ লাখ

তৃতীয় সর্বোচ্চ বেতন পেয়েছেন দ্য সিটি ব্যাংকের এমডি ও সিইও সোহেল আরকে হোসেন। গত বছর বেতন-ভাতা বাবদ ব্যাংকটি পরিশোধ করেছে ১ কোটি ৭৫ লাখ ৯৪ হাজার টাকা। এ হিসাবে বেতন-ভাতা বাবদ ব্যাংকটি থেকে প্রতি মাসে গড়ে ১৪ লাখ ৬৬ হাজার টাকা পেয়েছেন তিনি।

৪র্থ স্থানঃ মো. মেহমুদ হোসেন, এনআরবি ব্যাংক
বার্ষিক বেতনঃ ১ কোটি ৬০ লাখ 
চতুর্থ পর্যায়ে আছেন এনআরবি ব্যাংকের এমডি মো. মেহমুদ হোসেন। বিদায়ী বছর তিনি পেয়েছেন ১ কোটি ৬৭ লাখ ৬০ হাজার টাকা। অর্থাৎ প্রতি মাসে বেতন-ভাতা বাবদ এনআরবি ব্যাংক তাকে পরিশোধ করেছে ১৩ লাখ ৯৭ হাজার টাকা।

৫ম স্থানঃ ড. মোহাম্মদ হায়দার আলী, এক্সিম ব্যাংক লিমিটেড
বার্ষিক বেতনঃ ১ কোটি ৬২ লাখ
বেতন-ভাতা পাওয়ার দিক দিয়ে এক্সিম ব্যাংক লিমিটেডের প্রধান নির্বাহী ড. মোহাম্মদ হায়দার আলী মিয়া রয়েছেন পঞ্চম সর্বোচ্চ অবস্থানে। গত বছর বেতন-ভাতা বাবদ তিনি ব্যাংকটি থেকে পেয়েছেন ১ কোটি ৬২ লাখ ১ হাজার টাকা। এ হিসাবে প্রতি মাসে ১৩ লাখ ৫০ হাজার টাকা দিয়েছে ব্যাংকটি।

৬ষ্ঠ স্থানঃ কাজী মসিহুর রহমান, মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড
বার্ষিক বেতনঃ ১ কোটি ৬১ লাখ

তালিকায় ষষ্ঠ স্থানে আছেন মার্কেন্টাইল ব্যাংক লিমিটেডের এমডি কাজী মসিহুর রহমান। ২০১৭ সালে বেতন-ভাতা বাবদ ব্যাংকটি থেকে তাকে দেওয়া হয়েছে ১ কোটি ৬১ লাখ ৩৮ হাজার টাকা। অর্থাৎ মার্কেন্টাইল ব্যাংকটির প্রতি মাসে পরিশোধ করতে হয়েছে ১৩ লাখ ৪৫ হাজার টাকা।



৭ম স্থানঃ মো. হাবিবুর রহমান, আল আরাফাহ ইসলামী ব্যাংক

বার্ষিক বেতনঃ ১ কোটি ৫৮ লাখ

প্রতি মাসে গড়ে ১৩ লাখ ১৯ হাজার টাকা বেতন-ভাতা পেয়েছেন আল-আরাফাহ ইসলামী ব্যাংকের প্রধান নির্বাহী মো. হাবিবুর রহমান। ২০১৭ সালে তিনি ব্যাংকটি থেকে মোট আর্থিক সুবিধা পেয়েছেন ১ কোটি ৫৮ লাখ ২৫ হাজার টাকা। গত বছর শীর্ষ নির্বাহীদের মধ্যে এটা সপ্তম সর্বোচ্চ বেতন-ভাতা। ২০১৬ সালে হাবিবুর রহমান ১ কোটি ৩২ লাখ ৪০ হাজার টাকা বেতন-ভাতা পেয়েছিলেন।

৮ম স্থানঃ এম শাহ আলম সারওয়ার, আইএফআইসি ব্যাংক
বার্ষিক বেতনঃ ১ কোটি ৫১ লাখ
২০১৬ সালে উচ্চবেতন-ভাতা প্রাপ্ত শীর্ষ নির্বাহীদের তালিকায় ষষ্ঠ স্থানে থাকলেও বিদায়ী বছরে কিছুটা পিছিয়ে অষ্টম স্থানে নেমে গেছেন আইএফআইসি ব্যাংকের এমডি ও সিইও এম শাহ আলম সারওয়ার। বেতন-ভাতা বাবদ ২০১৭ সালে ব্যাংকটি তাকে পরিশোধ করেছে ১ কোটি ৫১ লাখ ২০ হাজার টাকা। এ হিসাবে আইএফআইসি ব্যাংক থেকে বেতন-ভাতা বাবদ প্রতি মাসে গড়ে ১২ লাখ ৬০ হাজার টাকা পেয়েছেন এ ব্যাংকার। এর আগের বছরও ব্যাংকটি থেকে সমপরিমাণ বেতন-ভাতা পেয়েছিলেন এম শাহ আলম সারওয়ার।

৯ম স্থানঃ শফিকুল আলম, যমুনা ব্যাংক
বার্ষিক বেতনঃ ১ কোটি ৫০ লাখ
প্রতি মাসে গড়ে ১২ লাখ ৫৭ হাজার টাকা বেতন-ভাতা পেয়ে উচ্চবেতন-ভাতা প্রাপ্ত শীর্ষ নির্বাহীদের তালিকায় নবম স্থানে আছেন যমুনা ব্যাংকের এমডি শফিকুল আলম। ২০১৭ সালে তিনি ব্যাংকটি থেকে বেতন-ভাতা পেয়েছেন মোট ১ কোটি ৫০ লাখ ৮০ হাজার টাকা। ২০১৬ সালে শফিকুল আলম যমুনা ব্যাংক থেকে ১ কোটি ২১ লাখ ৫০ হাজার টাকার আর্থিক সুবিধা পেয়েছিলেন।
১০ম স্থানঃ এম ফখরুল আলম, ওয়ান ব্যাংক
বার্ষিক বেতনঃ ১ কোটি ৪২ লাখ
উচ্চবেতন-ভাতা প্রাপ্ত শীর্ষ নির্বাহীদের তালিকায় দশম স্থানে আছেন ওয়ান ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এম ফখরুল আলম। তিনি ২০১৭ সালে ব্যাংকটি থেকে মোট বেতন-ভাতা পেয়েছেন ১ কোটি ৪২ লাখ ২০ হাজার টাকা। সে হিসাবে প্রতি মাসে ওয়ান ব্যাংক থেকে এম ফখরুল আলম ১১ লাখ ৮৫ হাজার টাকা করে বেতন-ভাতা পেয়েছেন। ২০১৬ সালে তিনি ব্যাংকটি থেকে বেতন-ভাতা বাবদ পেয়েছিলেন ১ কোটি ৩৩ লাখ ৩৩ হাজার টাকা।
আসলে ব্যাংক ব্যবস্থাপনায় এমডিদের নিদিষ্ট কোন বেতন কাঠামো থাকেনা। প্রতিবছর তাদের ব্যাংকের বা কোম্পানির গতিবিধির উপর কোম্পানির এইচআর ডিপার্টমেন্ট কোম্পানির উচ্চ পদস্থ কর্মীদের বেতন কাঠামো নির্ধারণ করে। সে হিসাবে কোম্পানির বা ব্যাংকের সিইও সর্বদাই উচ্চ বেতন ভোগ করে থাকে। 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Post Top Ad

Your Ad Spot