লুডু খেলার সামগ্রিক ইতিহাস - Prodipto Delwar

Unordered List

ads

Hot

Post Top Ad

Your Ad Spot

সোমবার, ১৬ ডিসেম্বর, ২০১৯

লুডু খেলার সামগ্রিক ইতিহাস

লুডো বা লুডু ল্যাটিন শব্দ লদো থেকে উৎপত্তি হয়েছে। ল্যাটিন লদো শব্দের অর্থ আই প্লে বা আমি খেলি। লুডু শব্দের অর্থও আমি খেলি বা খেলা

লুডু খেলা ষষ্ঠ শতকের মেডিভাল যুগের একটি খেলা। হিন্দি পাসিচি বা বাংলা পাশা খেলা থেকে এই লুডু খেলার উৎপত্তি। এই খেলায় ২ জন থেকে ৪ জন মিলে খেলা করা যায়।

চিত্রঃ প্রাচীন পাসিচি খেলার কোড

লুডু খেলায় এই ছকের উপর ডাইস বা ছক ছেড়ে দিতে হয়, সেখানে বিভিন্ন নাম্বার উঠে এবং সেই নাম্বার অনুসারে খেলা সামনের দিকে আগাতে থাকে। এই ডাইসের ইতিহাস খুবই পুরাতন। সম্প্রতি ফক্স নিউজের প্রতিবেদন অনুসারে ডাইস প্রাচীন রোমান সভ্যতার নিদর্শন। ২৪০০-২৫০০ খ্রিস্ট পূর্ব সালের দিকে রাইন নদীর তীরে রোমান সৈন্যদের একটি ঘাটি ছিলো। সেইখানে ডাইসের সন্ধান পাওয়া যায় ২০১৬ সালে।

চিত্রঃ একটি দুর্গের মধ্যে প্রাপ্ত রোমান সভ্যতার ডাইস

প্রাচীনকালে দন্ড ডাইস দিয়ে পাসিচি খেলা হতো, ১৮৯৬ সালে ইংল্যান্ডে লোকজন দণ্ড আকৃতির ডাইস বাদ দিয়ে ঘনাকৃতির ডাইসের প্রবর্তন ঘটায় সেখান থেকেই লুডু খেলার উৎপত্তি। এরপর ইংল্যান্ডের রয়েল ন্যাভি এটাকে বর্তমান রূপ উস্কার্স রুপের বোর্ড গেমে রুপান্তরিত করে। এটাই বর্তমান লুডু খেলা। মুঘল সম্রাট আকবর নিজেও লুডু খেলেছেন। লুডু খেলা সারা বিশ্বে চললেও আমাদের উপমহাদেশে সর্বোচ্চ জনপ্রিয় একটি খেলা।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Post Top Ad

Your Ad Spot