২০২০ সালের বাংলাদেশের সর্বোচ্চ বেতনের চাকরীসমূহ - Prodipto Delwar

Unordered List

ads

Hot

Post Top Ad

Your Ad Spot

শনিবার, ২১ ডিসেম্বর, ২০১৯

২০২০ সালের বাংলাদেশের সর্বোচ্চ বেতনের চাকরীসমূহ

বাংলাদেশ একটি সল্প উন্নত মাত্র প্রযুক্তি প্রযুক্তি ব্যবহারকারী রাষ্ট্র। প্রযুক্তি, উদ্যোক্তা, প্রকৌশল, ডাক্তার, আইনজীবী এসকল পেশার চাহিদা বাংলাদেশে রয়েছে।

এসকল চাকরীর বেতন নির্ভর করবে তার ঐ পেশার দক্ষতা ও গণ যোগাযোগের উপর, নির্ভর করবে তার পরিবেশ সময়ের উপর। এজন্য একই পেশার বেতনে হেরফের হতে পারে। তবে আমি একটি গড় হিসাব দিলাম বাংলাদেশের সবচেয়ে বেশী বেতনের চাকরীগুলোর। 
বাংলাদেশে সবচেয়ে বেশী বেতনের চাকরী -২০১৯


সূত্রঃ এভারেজ স্যালারি সার্ভে পরিসংখ্যান - ২০১৯


১। আইটি ম্যানেজারঃ আনুমানিক সর্বোচ্চ স্যালারিঃ ২,৭১,২৪৭ টাকা

আইটি মানে ইনফরমেশন-প্রযুক্তি। সারা বিশ্বে সবচেয়ে চাহিদা সম্পন্ন বিষয় হচ্ছে। আইটি, বাংলাদেশেও এটা বেশ জনপ্রিয়তা ও মার্কেট দখল করতে পেরেছে। বিভিন্ন ব্যাংকের অনলাইন নিরাপত্তা, অনলাইন লেনদেন, ওয়েবসাইট পরিচালনা করা ও প্রাতিষ্ঠানিক প্রজেক্ট প্রেজেন্টেশন সহ বিভিন্ন কাজ কর্ম এই ম্যানেজার সাহেব পরিচালনা করে থাকেন। বিভিন্ন ক্লায়েন্ট, অংশীদার, গ্রাহকদের প্রয়োজনীয়তার উপর নির্ভর করে তাকে কাজ পরিচালনা করতে হয়। তাই কোম্পানির অনেক সাফল্য এই ব্যক্তির উপর নিভর করে।



২। মার্কেটিং ম্যানেজারঃ আনুমানিক সর্বোচ্চ স্যালারিঃ ২,৫৬,২৫০ টাকা

মার্কেটিং ম্যানেজারের কাজ হচ্ছে মুনাফার উদ্দেশ্যে বিপনন কৌশল কাজে লাগিয়ে ক্রেতার চাহিদা সনাক্ত করা। একটি কোম্পানির প্রোডাক্ট কীভাবে গ্রাহকদের কাছে সর্বোচ্চ হারে পৌছানো যায় সেটা রক্ষণাবেক্ষণ করাই মার্কেটিং ম্যানেজারের কাজ। পণ্য ডিজাইন, পণ্য ব্যয় ,পণ্য বিজ্ঞাপন, বিক্রয় এবং বরাদ্দ সহ প্রোডাক্টের পরিকল্পনা এবং সমন্বিত বিপণন কার্যক্রম, এর চাহিদা ও সরবরাহ বজায় রাখা নিশ্চিত করন, বাজার গবেষণা থেকে প্রাপ্ত তথ্যের সদ্ব্যবহার সহ কোম্পানির আর্থিক লাভবান মার্কেটিং ম্যানেজারের বাণিজ্যিক দূরদর্শিতার উপর নির্ভর করে। এইসব কারণে একজন মার্কেটিং ম্যানেজার উচ্চ বেতন পেয়ে থাকেন।



৩। প্রফেসর-লেকচারারঃ আনুমানিক সর্বোচ্চ স্যালারিঃ ১,৯৮,০৪৭ টাকা

বাংলাদেশ বর্তমানে শিক্ষা বিষয়ক উন্নয়নশীল দেশ। এখানে শিক্ষা বিষয়ক বাণিজ্যের ব্যপক চাহিদা রয়েছে। একজন বিশ্ববিদ্যালয় বা কলেজের শিক্ষক সমগ্র আয় উচ্চ পরিমাণ হতে পারে বলে জানিয়েছেন এভারেজ স্যালারি সার্ভে নামক প্রতিষ্ঠান।  



৪। এইচআর ম্যানেজারঃ আনুমানিক সর্বোচ্চ স্যালারিঃ ১,৬৬,০৫১ টাকা

এইচআর (HR বা HRM - Human Resource Management) একটি প্রতিষ্ঠানের লোকবল ও তাদের বিস্তারিত তথ্য সংরক্ষণ এবং প্রতিষ্ঠানের শীর্ষ কর্মকর্তাদের সামনে যথাযথ তথ্য উপস্থাপন করাই একজন মানব সম্পদ ব্যবস্থাপনা  (Human Resource Management) কর্মীর মূল কাজ। এরমধ্যে প্রতিষ্ঠানের কর্মী নিয়োগ, বদলি, প্রমোশন, প্রশিক্ষণ, প্রতিষ্ঠানের উন্নয়ন, সকল কর্মচারীদের বেতন,বোনাস,ভাতা সহ বাৎসরিক ছুটি, প্রভিডেন্ট ফান্ড  এসব কিছুর প্লান এইচআরএম কর্মী করে থাকেন।



৫। সফটওয়্যার -অ্যাপ ডেভেলপারঃ আনুমানিক সর্বোচ্চ স্যালারিঃ ১,৫২,৮৪০ টাকা

বর্তমান বিশ্বে প্রযুক্তির অবদান অনস্বীকার্য, তাই একজন সফটওয়ার নির্মাতা উচ্চ ইনকাম করবে এটাই স্বাভাবিক ধারণা। হ্যা এভারেজ স্যালারি সার্ভে এটাই জানিয়েছে, এবং সময়ের সাথে সাথে  এই এপ বা সফটওয়ার নির্মাতাদের আয় বাড়তে পারে বলে ধারণা করা হয়েছে।



২০১৯ সালের বাংলাদেশের সেরা দশ চাকরী




৬। ইঞ্জিনিয়ারঃ আনুমানিক সর্বোচ্চ স্যালারিঃ ১,২৪,৭৬৮ টাকা

ইঞ্জিনিয়ার বা প্রকৌশল সমাজের সর্বস্তরে প্রয়োজনীয়। তাই দেশে বিদেশে, সমাজে এর চাহিদা রয়েছে ব্যপক। একজন ইঞ্জিনিয়ার বেশ টাকা ইনকাম করতে পারবে যদি সে তার কাজে পারদর্শিতা অর্জন করে। 



৭। ডাক্তারঃ আনুমানিক সর্বোচ্চ স্যালারিঃ ১,০৩,৮৫৬ টাকা

ডাক্তার সমাজের অতীব অবিচ্ছেদ্য অংশ। একদম দরিদ্র থেকে উচ্চ ধনী পর্যন্ত এর সেবা গ্রহণ করতে পারে। সমাজের চোখে ডাক্তারি পেশা এক ধরনের সন্মানের পেশাও বটে। এই পেশায় দক্ষতা ও পরিচিতি থাকলে বহু টাকা ইনকাম করা যায়। 



৮। অনলাইন মার্কেটিং প্রফেশনালঃ আনুমানিক সর্বোচ্চ স্যালারিঃ ৯৬,৩৬৯ টাকা

বর্তমান প্রযুক্তি নির্ভর দেশ ও পৃথিবী। মানুষ ধীরে ধীরে অনলাইন নির্ভর হয়ে পরছে। তাই বর্তমানে যারা অনলাইনে মার্কেটিং করতে পারছে তারা সমাজের ইনকামের শীর্ষ তালিকায় স্থান পেয়েছে। আপনি ইউটিউবিং, ব্লগিং সহ সোশাল মিডিয়ায় বিজ্ঞাপন থেকে উল্লেখযোগ্য টাকা ইনকাম করতে পারবেন। 

৯। আর্কিটেক্টঃ আনুমানিক সর্বোচ্চ স্যালারিঃ ৯৪,১২০ টাকা

আর্কিটেক্ট হলো বিল্ডিং নির্মানার্থে প্ল্যানিং ইঞ্জিনিয়ার। তাই এই চাকরী অবশ্যই জনপ্রিয় হবে। কারণ বিশ্ব এখন উন্নয়নশীল অবস্থায় রয়েছে। দেশে বিদেশে প্রচুর চাহিদা রয়েছে। ইনকামও করতে পারছে বেশ টাকা জানিয়েছে এভারেজ স্যালারি সার্ভে। 



১০। ম্যানেজারঃ আনুমানিক সর্বোচ্চ স্যালারিঃ ৭৮,৪২১ টাকা

ম্যানেজার বলতে, একটি কোম্পানির যিনি সর্বোচ্চ রক্ষণাবেক্ষণ ও তদারকির দায়িত্বে থাকে তাকে বুঝায়। একটি কোম্পানি কীভাবে পরিচালিত হবে, কীভাবে এর পণ্য উৎপন্ন হবে এবং বিক্রয় হবে সবকিছুই এই মানেজারের দায়িত্বের মধ্য থেকে হয়। কোম্পানির লাভ-লসের হিসাব নিকাশ ম্যানেজারকে দিতে হয়। 


আমার ধারণা এছাড়াও বাংলাদেশের আরো কিছু বড় বড় চাকরী রয়েছে দক্ষতা অনুসারে এর চেয়েও বেশী টাকা ইনকাম করা যাবে। সেগুলো দেখুনঃ

  • উদ্দোক্তাঃ আনুমানিক সর্বোচ্চ স্যালারিঃ মেধা ও শ্রম অনুয়ায়ি

  আপনি যখন নিজেই কিছু একটা প্রজেক্ট হাতে নিয়ে কাজ শুরু করবেন তখন আপনার মেধা,পরিশ্রম ও যোগ্যতা কাজে লাগিয়ে নিজেই একজন সফল বিজনেস ম্যান হতে পারবেন। একদিন আপনিই হতে পারবেন মিলিনয়র মানে লক্ষ লক্ষ টাকার মালিক।


  • আইনজীবীঃ আনুমানিক সর্বোচ্চ স্যালারিঃ ১,১৫,০০০ টাকা
অনেক বড় পেশার মধ্যে আইনজীবী একটি বড় পেশা। এই পেশায় রয়েছে সন্মান ও বিশাল অংকের ইনকাম। আইনজীবী পেশা বাংলাদেশের শীর্ষস্থানীয় লোভাতুর একটি পেশা। 


  • হিসাবরক্ষকঃ আনুমানিক সর্বোচ্চ স্যালারিঃ ৭০,০০০ টাকা 
একটি ব্যাংক বা কোম্পানির হিসাবরক্ষক উচ্চহারে পেমেন্ট পেতে পারেন। হিসাবরক্ষক পেশায় বাণিজ্য বিভাগের সবচেয়ে মেধাবী ছাত্ররা জায়গা করে নিতে পারে। 

  • ডাটা এন্ট্রি অ্যাসিস্ট্যান্টঃ আনুমানিক সর্বোচ্চ স্যালারিঃ ৭৫,০০০ টাকা

ডাটা এন্ট্রি হল একটি কম্পিউটারে বা সার্ভারে ডাটা সংগ্রহ করা গ্রাহকদের রুচি ও পছন্দের উপর নির্ভর করে। বিভিন্ন ডিভাইস হতে ডাটা গুলো রিফরমেশন সাজিয়ে গুছিয়ে রাখাই ডাটা এন্ট্রির কাজ। কম্পিউটার কীভাবে দিন দিন মানুষের বিকল্প হিসাবে কাজ করতে পারছে, এই প্রশ্ন আপনি যদি করেন তাহলেও উত্তর আসবে এই ডাটা এন্ট্রির অবদান। সারা বিশ্বে বাজার দখলের খুবই গুরুত্বপূর্ণ একটি কাজ হলো ডাটা এন্ট্রি। জেপিয়ার, IFTTT এই ধরনের কাজ করে থাকে।








কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Post Top Ad

Your Ad Spot